মকর সংক্রান্তির দিন গঙ্গাসাগরের সমুদ্র সৈকতে যতদূর পর্যন্ত চোখ যায় শুধুই দেখা যায় তীর্থযাত্রীদের মিলনমেলা । জানুয়ারী মাসের শীতল বাতাসে ভেসে ওঠে পার্থিব গন্ধ। দিকে দিকে বেজে ওঠে মন্ত্রের ধ্বনি। চারিদিকে ছড়িয়ে পরে শান্তির বার্তা।

সাগরদ্বীপের সবচেয়ে গুরুত্বপূর্ণ রীতি মকর সংক্রান্তির পুণ্য তিথিতে পবিত্র গঙ্গা সাগরে একবার স্নান করা। এইসময় একবার স্নান করলেই পুণ্যলাভ করা যায়, এই বিশ্বাসে প্রচন্ড শীতেও লক্ষ লক্ষ তীর্থযাত্রী ছুটে আসে সাগরদ্বীপে।

মকর সংক্রান্তির দিন মহাপুণ্যকলায় হিমালয় থেকে আসা নাগা সাধু ও সন্ন্যাসীরা সাহী স্নান করেন। তারপর পুণ্যকলায় তীর্থযাত্রীরা পুণ্যস্নান করে। সমস্ত দুঃখ, কষ্ট ভুলে মোক্ষলাভের আশায় তারা গঙ্গা মায়ের কাছে প্রার্থনা করতে থাকে।

এছাড়াও এদিন ভক্তরা সূর্য দেবতাকে পুজো করে থাকেন।এই অনুষ্ঠানকে বলা হয় তর্পন। ভক্তরা তাদের পূর্বপুরুষদের স্মরণ করে এই আচার-অনুষ্ঠানাটি করে থাকে।

গঙ্গা স্নানের পর কপিল মুনির মন্দিরে শুরু হয় ভক্তদের মহাপুজো, অনেকে আবার যজ্ঞ করেন।গঙ্গাসাগর মেলায় সবচেয়ে আকর্ষনীয় হল নাগা সন্ন্যাসীদের পূজা-অর্চনা। তাদের আশীর্বাদ নিতে হাজার হাজার ভক্তরা এসে মিলিত হয় সাগরমেলায়।

সান্ধ্যকালে হাজার হাজার প্রদীপের আলোয় দ্বীপ্তিময় হয়ে ওঠে সমুদ্র সৈকত। এছাড়াও সন্ধ্যা আরতী ও মন্ত্রধ্বনিতে সমগ্র সাগরদ্বীপে ছড়িয়ে পরে অপার শান্তি।

E-snan
E-snan