নেতাজী সুভাষচন্দ্র বিমানবন্দর থেকে সাগরদ্বীপের দূরত্ব ১১৪ কিলোমিটার। বিমান বন্দর থেকে কাকদ্বীপ (দূরত্ব -১০৮কিমি) পর্যন্ত গাড়ি বা বাস নিতে হবে। তারপর সেখান থেকে ফেরী করে সাগরদ্বীপের যাত্রা সম্পন্ন হবে। নিকটতম বিমানবন্দর- নেতাজী সুভাষচন্দ্র বিমানবন্দর

নিকটতম বিমানবন্দর : নেতাজী সুভাষচন্দ্র বিমানবন্দর

কলকাতা থেকে গঙ্গাসাগরের পথ বেশ রোমাঞ্চকর। প্রথমে কলকাতা আউটরাম ঘাট বা বাবুঘাট থেকে কাকদ্বীপ-এর হারউড পয়েন্ট পর্যন্ত একটি বাস নিতে হবে, যার দূরত্ব ৯০ কিলোমিটার। সময় লাগবে প্রায় ৩ ঘন্টা। সেখান থেকে নৌকা বা লঞ্চ করে মুরিগঙ্গা নদী পেরিয়ে কচুবেড়িয়া পৌঁছবেন। কচুবেড়িয়া থেকে বাসে বা গাড়িতে করে গঙ্গাসাগর মেলাপ্রাঙ্গন পর্যন্ত যাওয়া যাবে। কচুবেড়িযা থেকে গঙ্গাসাগর মেলাপ্রাঙ্গনের দূরতঅ প্রায ৩০ কিলোমিটার। সময় লাগবে প্রায় ১ ঘন্টা।

প্রথমে শিযালদহ বা হাওড়া থেকে রেলে করে আপনাকে কাকদ্বীপ বা নামখানাতে পৌঁছাতে হবে। সেখান থেকে ফেরী ধরে আপনাকে সাগরদ্বীপে পৌঁছাতে হবে।

মেলাপ্রাঙ্গন থেকে শুরু করে সাগরদ্বীপের যে কোনো স্থানেই টোটো ও ভ্যান পাওয়া সহজলভ্য। এছাড়া মেলাচলাকালীন তীর্থযাত্রীদের সুবিধার্থে প্রশাসন ও রাজ্য সরকার রেল, বাস, টোটো ও ভ্যান পরিষেবা প্রয়োজন মতো বাড়িয়ে দেয়।

E-snan
E-snan